বিভাগ পরিবর্তনের জন্য আলাদা পরীক্ষার দাবিতে ভর্তি–ইচ্ছুকদের মানববন্ধন

বিভাগ পরিবর্তনে

‘স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার। কলেজে ভর্তি হয়েছিলাম বিজ্ঞান বিভাগে, তবে মন বসেনি। ইচ্ছে ছিল বিশ্ববিদ্যালয়ের বিভাগ পরিবর্তনের। তাই দুই বছর ধরে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান প্রস্তুতি নিয়েছি। হুট করে বিভাগ পরিবর্তনে আলাদা পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে স্বপ্নের মৃত্যু হয়েছে।’

আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে মানববন্ধনে টাঙ্গাইলের সৃষ্টি কলেজের শিক্ষার্থী আসাদুজ্জামান সিকদার এসব কথা।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতিতে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা নিয়ে বিভাগ পরিবর্তন করার দাবিতে ‘সকল বিভাগ পরিবর্তনের ইচ্ছুক শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। শিক্ষার্থীরা আগামীকালের মধ্যে তাঁদের দাবি মেনে নিতে গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির প্রতি আহ্বান জানান। অন্যথায় সারা দেশ থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা করেন।

মানববন্ধনে ঢাকা কলেজের শিক্ষার্থী রাকিব হোসেন বলেন, ‘গত দুই বছর থেকে আমরা ভর্তি প্রস্তুতি নিচ্ছি। এমন সিদ্ধান্ত যদি নেওয়া হয়, তাহলে অন্তত আমাদের দুই বছর আগে জানানোর দরকার ছিল।

তাহলে আমরা সেভাবে প্রস্তুতি নিতে পারতাম। করোনাকালে এভাবে হঠাৎ সিদ্ধান্ত নেওয়া অযৌক্তিক। এখন হঠাৎ করে মাত্র চার-পাঁচ মাসে প্রস্তুতি নেওয়া সম্ভব না।’

পরে তিনি শিক্ষার্থীদের পক্ষে তিনটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো, ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ-ইউনিট এর মতো গুচ্ছ পদ্ধতিতে আলাদাভাবে বিভাগ পরিবর্তনের পরীক্ষা নেওয়া, সব ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান রাখা এবং বিভাগ পরিবর্তনে শুধু বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা নেওয়া।

শিক্ষার্থীরা জানান, তাঁরা সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্মারকলিপি প্রদান করেছেন।