কোটা পুনর্বহালের দাবিতে মুক্তিযোদ্ধার সন্তানদের বিক্ষোভ সমাবেশ

কোটা পুনর্বহালের দাবি মুক্তিযোদ্ধার সন্তানদের

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন ও মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে মুক্তিযোদ্ধাদের সন্তানেরা।

আজ সোমবার (২৩ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটি’র ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতেগড়া একটি সংগঠন। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচন হয় এবং নির্বাচিত নেতারা কাজ করে যাচ্ছিলেন।

কিন্তু ক্ষমতার পট পরিবর্তনের পর ২০০১ সালের ২৩ নভেম্বর বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ দখল করে নেয়।

বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের সংসদ থেকে বের করে দেয়া হয়। এরপর থেকে এ দিনটিকে আমরা মুক্তিযোদ্ধা সংসদের গণতন্ত্র হত্যা দিবস হিসেবে পালন করে আসছি।’

তারা আরও বলেন, ‘নির্বাচনের মাধ্যমে মুক্তিযোদ্ধার সন্তানদের অধিকার ফিরিয়ে দেয়া হোক। আমাদের মুক্তিযোদ্ধার সন্তানদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আর আমাদের সাংবিধানিকভাবে কোটার যে অধিকার ছিল তা পুনর্বহাল করতে হবে।’

সংগঠনটির সভাপতি হুমায়ুন কবিরের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন, উপদেষ্টা শফিকুল বাহার মজুমদার টিপু, সাংগঠনিক সম্পাদক শাহিনুল করিম বাবুসহ প্রমুখ বক্তব্য দেন।

এ সময় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ঐক্য পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।