মেডিকেল ভর্তি পরীক্ষার আগের শেষ ২৪ ঘন্টায় করনীয়

রাজশাহী মেডিকেল কলেজ

২০২১-২২ সালের মেডিকেল ভর্তি পরীক্ষার্থী যারা আছ, তাদের উপর দিয়ে যে কি যাচ্ছে তা আমি ভালই বুঝতে পারছি। দ্বিধা, ভয়, নারভাসনেস, আশা- আকাঙ্ক্ষা সব কিছু মিলে একটা ভয়াবহ অবস্থা। তোমাদের জন্য লাস্ট সময়ের কিছু টিপসঃ

যা হওয়ার হয়ে গেছে,যা পড়ার পড়ে ফেলেছ।এখন আর তেমন পড়ার কিছু নাই। বরং পারলে একটা নাটক দেখ,মুভি দেখ,ধার্মিক যারা তারা হামদ নাত শোনো। হালকা কিছু টপিক দেখতে চাইলে দেখ অথবা ফাইনাল রিভিশন কিছু বাকি থাকলে শেষ করে দাও। এর বেশি কিছু করার নাই।

সবসময় একটা জিনিস ভাব, মেডিকেল ভর্তি পরীক্ষা জাস্ট একটা পরীক্ষা।যদিও এটা ভাবা টাফ, তবুও। মাথায় রাখ, মেডিকেল এ যারা পড়ে না তাদের জীবন মোটেও অসুন্দর হয় না, বরং আরামদায়ক হয়।

সো, কোন কারণে মেডিকেল মিস হয়ে গেলেও কোন সমস্যা নাই,আরো অনেক এক্সাম আছে, প্রিপারেশন নেবার যথেষ্ট সময় আছে। এটা ভয় দূর করতে হেল্প করবে।

সবাই রাতে তাড়াতাড়ি ঘুমাতে বলবে।আমিও বলব। বাট ঘুম না আসলে ফোর্স করার দরকার নাই,কারন ফোর্স করেও লাভ হয়না। জাস্ট নরমালি শুয়ে যাও।

সকালে উঠে মিষ্টি কিছু খেয়ে নিও যাতে মাথায় গ্লুকোজ সাপ্লাই থাকে। পারলে একটা পানির বোতল সাথে নিও।

এক্সট্রা কলম, পেন্সিল, কাগজপত্র, এক্সট্রা মাস্ক এইসব দেখে শুনে নাও।

আমি অভ্যাসে প্রচন্ড বিশ্বাসী ছিলাম। তাই একটা কাজ আমি করেছিলাম। আমি সকালে উঠে একটা মডেল টেস্ট এর ২৫-৩০ টা এমসিকিউ দাগিয়েছিলাম যাতে এক্সাম হল এ গিয়ে একদম নতুন মনে না হয়।

এক্সাম ১০ টায়, একদম ৯ঃ২০ এ হলের উদ্দেশ্যে বের হইও না। পারলে ৮ টার দিকে বের হয়ে হলে গিয়ে বসে থাক। একদম কাটায় কাটায় সময়ে গেলে এক্সাইটেড হয়ে এক্সামের উপর কন্ট্রোল হারায় ফেলবা।

এক্সাম হলে গিয়ে একটা কাজ ই করবা, একদম দর্শক হয়ে যাও। অর্থাৎ, সবকিছু দেখবা, বাট কোন কিছুতে রিয়্যাক্ট করবা না। অনেকে বই নিয়া পাগলের মত পড়বে, অনেকে হয়ত অজ্ঞান হয়ে পড়ে যাবে।

এইসব নিয়ে ভাবার দরকার নাই। তুমি তোমার মত থাক,পারলে সেন্টার টা একটু ঘুরে দেখ। এক্সাম হলের রুম এ বসে আশেপাশের ছেলেমেয়েদের সাথে গল্প করে একটু ফ্রি হয়ে নাও। পড়াশুনা নিয়ে আলাপ করার দরকার নাই।

একটা জিনিস মাথায় রাখবা, Always control your own exam, don’t let the circumstances control your exam.

সবশেষে বলব, তুমি হয়ত অনেক পড়াশুনা করেছ। বাট এত পড়েও এক্সাম তোমার ফেবার এ নাও থাকতে পারে। তাই বেশি করে তোমার ইশ্বরের কাছে প্রার্থনা কর। মনে রাখ, আল্লাহ যা করবেন তোমার ভালোর জন্যেই করবেন। শুধু প্রার্থনা টা করা তোমার কাজ।

আশা করি একদিন আমাকে এসে বলবা, আপনার পোস্ট পড়েছিলাম এক্সামের আগে, আজ আমি আপনার কলেজে।

ধন্যবাদ

রাকিবুল হাসান

জাতীয় মেধায় চতুর্থ, মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২০-২১