করোনায় এইচএসসি পরীক্ষার্থীদের অন্যরকম প্রস্তুতি

 

করোনা ভাইরাস পরিস্থিতিতে লকডাউনের কবলে গোটা বাংলাদেশ। শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল ধরনের প্রতিযোগিতায়মূলক পাবলিক পরীক্ষা বন্ধ রয়েছে গত তিনমাস ধরে।

১লা এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল এইচএসসি পরীক্ষা। কিন্তু করোনা সংক্রমণ প্রতিরোধে এইচএসসি পরীক্ষা দফায় দফায় স্থগিত ঘোষণা করে সরকার।

ফলে, এইচএসসি পরীক্ষা আজও শুরু হতে পারেনি। অনিশ্চিত ১০ লাখের বেশি শিক্ষার্থীর শিক্ষাজীবন।

বাংলাদেশের ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জনপ্রিয় ফেসবুক কমিউনিটি ” ইন্জিনিয়াস ডায়রি “। উচ্চমাধ্যমিক, ভর্তিপরীক্ষা, স্কলারশিপ প্রোগ্রাম, স্নাতকোত্তর পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদের বিভিন্ন পরামর্শমূলক সহায়তা প্রদান করে আসছে ইন্জিনিয়াস ডায়রি।

পাশাপাশি, বিজ্ঞান ও গবেষণামূলক কাজে শিক্ষার্থীদের উৎসাহ যোগাতে রয়েছে ইন্জিনিয়াস ডায়রি’র সহযোগিতা মূলক কার্যক্রম ।

সাফল্যের ধারাবাহিকতায় অংশ হিসেবে এবছর এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আয়োজন করেছে অনলাইন পরীক্ষা ও পরামর্শমূলক হেল্পলাইন।

যা এ লকডাউনে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বয়ে এনেছে সুফল।

বর্তমানে “ইন্জিনিয়াস ডায়রি ” তাদের “Under Graduation Admission Helpline” থেকে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অনলাইন শিক্ষাকার্যক্রম পরিচালনা করছে।

প্রতিদিন এইচএসসি বিষয়ভিত্তিক নেওয়া হচ্ছে অনলাইন পরীক্ষা। সেসাথে থাকছে সাপ্তাহিক সেরা শিক্ষার্থী বাছাই করে তাদের উৎসাহ প্রদান কার্যক্রম।

এ কার্যক্রম দলের সদস্য হিসেবে যারা আছেনঃ

গালিব (রাবি, পদার্থ ১ম বর্ষ) ও মুনিয়া ( সিভিল ইন্জিনিয়ারিং, রুয়েট) যৌথভাবে পদার্থ বিষয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন। এছাড়াও মুনিয়া আছেন আইসিটি বিষয়ের পরীক্ষা পরিচালনা কার্যক্রম এ।

পাশাপাশি, যৌথভাবে গণিত বিষয় নিচ্ছেন মিলন ( AE বিভাগ ২য় বর্ষ, বুটেক্স) ও তন্ময় ( ইইই ১ম বর্ষ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)।

সাধারণ জ্ঞান যৌথভাবে ফাহাদ ( অর্থনীতি ১ম বর্ষ নোবিপ্রবি) ও সৌরভ (SCEC ২য় বর্ষ)। রসায়নে যৌথভাবে রয়েছেন পার্থ( ইইই ১ ম বর্ষ, চুয়েট) ও চিন্ময় (URP বিভাগ তৃতীয় বর্ষ, পাবিপ্রবি)।

মাগুরা মেডিকেল কলেজের মাইশা তত্ত্বাবধানে আছেন জীববিজ্ঞান বিষয়ের জন্য। সাথে আছেন উদয়ন মেডিকেল কলেজের শিক্ষার্থী রবিনুর রহমান।

নাঈম( অর্থনীতি, রাবি) ও মহসিন রেজা পলাশ ( ফরিদপুর ইন্জিনিয়ারিং কলেজ) পালন করছেন ইংরেজি বিষয়ের ইন্সট্রাকটর এর দায়িত্ব ।

সর্বশেষে বাংলা বিষয় তত্বাবধান করছেন মেহেদী (ICE ১ম বর্ষ, নোবিপ্রবি) ও রাসেল ( সাস্ট)

এ ব্যাপারে তাদের মতামত জানতে চাইলে জানান,

“প্রতিবছর বিশাল সংখ্যক শিক্ষার্থী এইচএসসি এবং পরবর্তী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অবতীর্ন হয়। পড়াশোনা ভালো করা সত্ত্বেও অনেকে তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারে না শুধু সঠিক দিক নির্দেশনার জন্য। এজন্য আমরা এখন থেকেই নিয়মিত চর্চা চালিয়ে রাখার প্রতি উৎসাহিত করছি এবং প্রয়োজনীয় সহযোগিতা করার চেষ্টা করছি। এ থেকে ১০ জন শিক্ষার্থীও যদি উপকৃত হয়, সেটাই আমাদের সফলতা”

 

প্রতিদিনের মডেল টেস্ট এ অংশগ্রহণ করতে শিক্ষার্থীদের যোগ দিতে হবে [UGADPrep] গ্রুপে।

ইভেন্ট লিংকঃ
ওয়েব লিংকঃ

ডেস্ক রিপোর্ট / ফাহাদ হোসেন