‘হ্যান্ডস ফ্রি’ পুলিশিং শুরু হলো বিজয় দিবসে

'হ্যান্ডস ফ্রি' পুলিশিং শুরু

বিজয় দিবসের মাহেন্দ্রক্ষণে বুধবার থেকে ভারী বন্দুকের বদলে ছোট আগ্নেয়াস্ত্রের ব্যবহার শুরু করছে পুলিশ।

এজন্য প্রাথমিক পর্যায়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) পাচ্ছে অত্যাধুনিক অপারেশনাল গিয়ার ‘টেকটিক্যাল বেল্ট’।

এই বেল্টে প্রয়োজনীয় অন্যান্য সরঞ্জামের সঙ্গে একটি অংশে থাকবে হোলস্টার। তাতেই রাখা থাকবে ক্ষুদ্রাস্ত্র। পর্যায়ক্রমে সব মহানগর, রেঞ্জ ও জেলা পুলিশে এ অপারেশনাল গিয়ার চালু করা হবে। তাই বিশেষ প্রয়োজন ছাড়া পুলিশকে বড় আর ভারী অস্ত্র বহন করতে দেখা যাবে না।

পুলিশে নতুন সংযোজন ‘টেকটিক্যাল বেল্ট’ প্রচলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় মঙ্গলবার।

এ উপলক্ষে রাজধানীর রাজারবাগের পুলিশ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, মুজিববর্ষে জনবান্ধব, আধুনিক ও স্মার্ট পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে অত্যাধুনিক গিয়ার টেকটিক্যাল বেল্ট সংযোজিত হলো।

১৬ ডিসেম্বর বাঙালি জাতির বিজয়ের দিন থেকে প্রাথমিক পর্যায়ে ঢাকা ও চট্টগ্রাম মহানগর পুলিশের সদস্যরা নতুন এ অপারেশনাল গিয়ার ব্যবহার করে জনগণকে উন্নত সেবা দেবেন। পর্যায়ক্রমে সকল মহানগর, রেঞ্জ ও জেলায় এ অপারেশনাল গিয়ার চালু করা হবে।

ছয় চেম্বারের টেকটিক্যাল বেল্টে রয়েছে- থাই হোলস্টার উইথ আর্মস, ওয়্যারলেস সেট, হাতকড়া, এক্সপান্ডেবল ব্যাটন, টর্চলাইট ও পানির বোতল।

ফলে বড় অস্ত্র, ওয়াকিটকি বা লাঠি পুলিশকে আর হাতে বহন করতে হবে না।

পুলিশপ্রধান বলেন, উন্নত দেশের আদলে পুলিশ সদস্যরা রাস্তায় দায়িত্ব পালনকালে সাধারণত যেসব সরঞ্জাম ব্যবহার করতে হয়, তা এই বেল্টে এমনভাবে সংযোজন করা হয়েছে, যেন তারা ‘হ্যান্ডস ফ্রি’ রেখে দায়িত্ব পালন করতে পারেন।

এর ফলে উন্নত দেশের পুলিশের মতো বাংলাদেশ পুলিশের গেটআপে পরিবর্তন আসবে, পুলিশের দক্ষতা বাড়বে এবং জনগণকে আরও সহজে তাৎক্ষণিক সেবা দেওয়া সম্ভব হবে।
ড. বেনজীর আহমেদ জানান, পুলিশের কাছে ক্ষুদ্রাস্ত্রের মজুদ ছিল।

ফলে নতুন করে বিশেষ কিছু কেনাকাটা করতে হয়নি। বড় অস্ত্রগুলো প্রয়োজনে পুলিশ ব্যবহার করবে। তবে রুটিন ডিউটিতে ক্ষুদ্রাস্ত্র ব্যবহার হবে।

বডি ওর্ন ক্যামেরার প্রসঙ্গে আইজিপি জানান, পুলিশে শরীরের সঙ্গে লাগানো ভিডিও ক্যামেরার (বডি ওর্ন ক্যামেরা) ব্যবহার তিনি ডিএমপি কমিশনার থাকার সময়েই শুরু করেছিলেন।

তবে বিষয়টি ব্যয়বহুল। তার পরও পর্যায়ক্রমে এটির ব্যবহার বাড়ানো হবে।

আইজিপি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে পুলিশকে জনবান্ধব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আধুনিকায়ন করা হচ্ছে, যার অন্যতম সংযোজন এই টেকটিক্যাল বেল্ট।

আগামীতেও পুলিশে আধুনিক সরঞ্জাম সংযোজনের ধারা অব্যাহত থাকবে।