বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবিতে রাজশাহীতে ভর্তিচ্ছুদের মানববন্ধন

বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবিতে রাজশাহীতে ভর্তিচ্ছুদের মানববন্ধন

গুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনে আলদা ইউনিটের দাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মানববন্ধন।

সোমবার সকালে রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্টেগুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনে আলদা ইউনিটের দাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মানববন্ধন।

সোমবার সকালে রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্টে গুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে নগরের সাহেববাজার জিরো পয়েন্টে আয়োজিত মানববন্ধনে শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবকেরাও অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে একজন শিক্ষার্থীকে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে হতো।

চলতি বছর ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষায় অংশ নিতে হবে। এবার বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট থাকছে না।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা তিনটি ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সব ইউনিটের জন্য ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, তাঁরা বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান পড়ে আসছেন। কিন্তু এবার বাণিজ্য শাখা ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন করে পরীক্ষা দিতে পারছেন না।

তাঁরা আগের মতো ভর্তি পরীক্ষা চান অথবা বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবি জানান। এটি না হলে অসংখ্য ভর্তিচ্ছু ক্ষতিগ্রস্ত হবেন বলে তাঁরা দাবি করেন।

মানববন্ধনে দুই শতাধিক শিক্ষার্থী এবং তাঁদের অভিভাবকেরা উপস্থিত ছিলেন। কর্মসূচিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ইমদাদুল হক, তাওসিনা খাতুন, রাব্বি হাসানসহ অনেকে বক্তব্য দেন।

এ সময় সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে বক্তব্য দেন ভর্তিচ্ছুদের অভিভাবকরাও।

একই দাবিতে সোমবারও মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।