‘এইচএসসি ফেল’ থেকে আজ ঢামেকের শিক্ষার্থী!

Saifur Rahman Khan

“এসএসসিতে ফেল করে আত্মহত্যা করলো কিশোরগঞ্জের রিহানা”।
” জিপিএ ৫.০০ না আসায় আত্মহত্যার চেষ্টা সিলেটের জামিলের”।

এসএসসির আগে যখন এইসব খবর টিভিতে আসতো,ভাবতাম; “কি পাগলামী এদের। রেজাল্টের জন্য কেউ এসব করে নাকি। একটা রেজাল্ট মাত্রই তো।নিজে পারে না আবার অন্যের দোষ”।

কেন বলতাম? জানি না।
অহমিকা হয়তো!ভালো ছাত্র ছিলাম বলে।আর,প্রত্যেক অহমিকার বিনাশ আবশ্যম্ভাবী।

৪.৭২! এসএসসির মত বড় পাবলিক পরীক্ষার এই রেজাল্ট
আমার সেই অহমিকার প্রথম বিনাশক হয়তো। ভূতপূর্ব শিক্ষাজীবনে মেধার সাক্ষর রাখা আমার কাছে(সবার কাছেই) জিপিএ ৫.০০ না আসাটা অবিশ্বাস্যতো বটেই;অভিশাপও।
ফলাফল?

হতাশা, ভেঙে পড়া, মনোবল হারা এক ছাত্র হয়ে কলেজ জীবনের শুরু। শুরুর আগেই ভেঙে পড়া আমার জন্য তাই কলেজ জীবন কখনোই উপভোগ্য না। বলার মত দুইটা বছর পার হয়ে গেল। দেখতে দেখতে এইচএসসির মুখোমুখি!

এইচএসসি ২০১৮,এত বাজে পরীক্ষা আমি দিতে পারি কি না,আমার এখনো সন্দেহ। শুরু থেকেই প্রতিটা পরীক্ষা খারাপের খাতায়। পরীক্ষা দিয়েই জানতাম কিছু একটা নতুন হতে চলেছে। তবে, সেটা যে ” ফেল” শব্দের মত এত বড় পাপ হবে,সেটা বুঝি নি।

ফেল? হ্যা,পাবলিক পরীক্ষায় ফেল।
পরিণাম?

মানসিকভাবে আঘাত। ভেবেছিলাম,হয়তো ঔ’টাই শেষ। হ্যা,সেটাই শেষ। তারপরে যে আবার নতুন শুরু।

কথায় আছে “Every end is a new beginning”।

সাপোর্টিব পরিবার,সাহসজোগানো বন্ধু কিংবা প্রেরণাদায়ক ভাই-বন্ধু;সবার সহানুভূতিশীল আচরণ,দিকনির্দেশনায় নিজেকে বুঝাতে সক্ষম হলাম এটা আমার শেষ নয় বরঞ্চ শুরু। আমাকে পেরোতে হবেই এইচএসসি নামক এই যুদ্ধের ময়দান।

সব বিষয় আবার দেয়ার চিন্তা ভাবনা করে,শুরু করলাম প্রস্তুতি। যদিও তিনমাসের মত লাগলো ডিপ্রেশন হতে ফিরে আসতে। ধৈর্য্যের সহিত প্রস্তুতি চলতে থাকলো। এপ্রিল মাসের পরীক্ষার মৌসুম এসে গেল খুব দ্রুতই।

২০১৯ এইচএসসিতে আবার বসা,তবে এবার আগের মত নড়েবড়ে প্রস্তুতি নিয়ে নয়। একে একে সব পরীক্ষা’ই ভাল হল,মনমতো যাকে বলে। পরীক্ষা শেষ করে মেডিকেলের জন্য প্রিপারেশন শুরু। কঠিন একটা সময়।

এই কঠিন সময়ের কোনো এক জানালার ফাকে খুশির মুহুর্ত নিয়ে এল এইচএসসি রেজাল্ট।

তবে,আগের মত এবার আর ভুল হয়নি। আমাদের মেধার মাপকাঠি নির্ধারক জিপিএ ৫.০০ এবার এসেছে কিন্তু। ব্যর্থ আমি সফলতার ধাপে এগিয়ে গেলাম একধাপ।

তাই,আজকের দিনটা আমাকে অনেক আবেগী করে তুললো। আমি ব্যর্থ ছিলাম, তার চেয়ে মনছোয়া অনুভূতি আমার “আমি আজ সফল”।

Saifur Rahman Khan
Dhaka Medical College