নিধেষাজ্ঞার পরও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ

রাবি রাজশাহী বিশ্ববিদ্যালয় ru rajshahi university

১২ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫০৩তম সিন্ডিকেট সভায় তিনটি পদে নিয়োগ দেওয়া হয়।

সব ধরনের নিয়োগ কার্যক্রম স্থগিত রাখার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

গত ১০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ ওই চিঠিতে স্বাক্ষর করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, ‘উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রশাসনিক কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

নিয়োগ বন্ধে শিক্ষা মন্ত্রণালয়ের ওই চিঠির পরও নতুন করে নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১২ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫০৩তম সিন্ডিকেট সভায় তিনটি পদে নিয়োগ দেওয়া হয়। তার মধ্যে ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সে একজন ল্যাব টেকনেশিয়ান ও একজন সিনিয়র লাইব্রেরীয়ান নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়া ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাংগুয়েজেজে একজন সেকশন অফিসার নিয়োগ দেওয়া হয়। একই সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ের বাজেট অনুমোদন, কয়েকজন শিক্ষকের পদোন্নতি অনুমোদন করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মোট ১৮ জন সিন্ডিকেট সদস্যের মধ্যে ১২ ডিসেম্বরের ৫০৩তম সভায় মাত্র পাঁচজন সশরীরে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দুজন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ, সিনেট মনোনীত সদস্য অধ্যাপক রুস্তম উদ্দিন আহমেদ সশরীরে অংশ নেন।

তবে আচার্য মনোনীত সদস্য অধ্যাপক এম ওসমান গনি তালুকদার অস্ট্রেলিয়া থেকে অনলাইনে সেই সভায় যুক্ত ছিলেন।

কোরাম পূরণ করে সিন্ডিকেট সভা করা হলেও তাতে নির্বাচিত শিক্ষক প্রতিনিধিদের কেউ উপস্থিত ছিলেন না।