‘৭ কলেজ’র সার্টিফিকেটে পরিবর্তন

অধিভুক্ত কলেজের সার্টিফিকেটে পরিবর্তন এনেছে ঢাবি

রাজধানীর সরকারি সাত কলেজসহ অধিভুক্ত বা উপাদানকল্পে পরিচালিত প্রতিষ্ঠানসমূহের মূল সার্টিফিকেটে পরিবর্তন এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

কলেজের নামের পাশে ব্রেকেটে অ্যাফিলিয়েটেড/কনস্টিটিউয়েন্ট শব্দ যুক্ত করে দেয়া হয়েছে। একইসঙ্গে প্রাপ্ত সিজিপিএর পরে লেখা On A Scale of Four এর জায়গায় পরিবর্তন করে On A Scale Of 4.00 (Four) করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল সার্টিফিকেট হাতে লেখা হলেও অ্যাফিলিয়েটেড/কনস্টিটিউয়েন্ট শব্দটি স্পষ্ট করে বুঝানোর জন্য ভিন্ন ফন্টে লেখা হয়েছে।

এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইডেন মহিলা কলেজের অনার্স ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী সুমাইয়া তাহসিন বলেন, আমি সমাবর্তনে অংশগ্রহণ না করার কারনে এতদিন মূল সার্টিফিকেট তোলা হয় নি।

গতমাসে সার্টিফিকেট তোলার পরে দেখি সার্টিফিকেট পরিবর্তন করা হয়েছে। আমাদের ডিপার্টমেন্টে যারা সমাবর্তনে অংশগ্রহণ করেছে তাদের সার্টিফিকেটের সাথে আমার সার্টিফিকেটের মিল নেই।

পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সংশ্লিষ্ট বিভাগের একাধিক কর্মকর্তা সার্টিফিকেট পরিবর্তন বিষয়ের কথা নিশ্চিত করেছেন।

গত অক্টোবরের থেকে সম্ভবত এই পরিবর্তন এসেছে। এখন থেকে পরবর্তী সকল সার্টিফিকেটে এমন পরিবর্তন থাকবে।

সার্টিফিকেটে পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে সাত কলেজের প্রধান সমন্বয়কারী ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড মুহাম্মদ আব্দুল মঈন বলেন, পরিবর্তন এসেছে।

তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তাই বাস্তবায়ন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে একটু খোঁজ নাও।

সবসময় সত্য তথ্য থাকতে হবে তাই আমরা অধিভুক্ত হওয়ার বিষয়টি সার্টিফিকেটে স্পষ্ট করেছি।