ঢাবি শিক্ষকের বিরুদ্ধে ২৩ শিক্ষার্থীকে ফেল করানোর অভিযোগ

ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে বিভাগের ২৩ শিক্ষার্থীকে ফেল করানোর অভিযোগ উঠেছে।

কোর্স শিক্ষক ও বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মুনীমের অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও গাফিলতিই অকৃতকার্য হওয়ার প্রধান কারণ উল্লেখ করে উপাচার্য বরাবর অভিযোগ করেন ওই ২৩ শিক্ষার্থী।

অভিযোগকারী শিক্ষার্থীদের একজন সৌরভ বড়ুয়া। তিনি বলেন, আমাদের ২৩ জন শিক্ষার্থীকে ইচ্ছাকৃতভাবে ফেল করানো হয়েছে। পাঠ্যক্রমে গাফিলতি করেছেন, মিডটার্ম পরীক্ষা না নিয়ে নম্বর বসিয়েছেন, শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করেছেন, এক শিক্ষার্থীর উত্তরপত্র ছিঁড়ে মুখের মধ্যে ছুড়েও দিয়েছেন।

অভিযোগের বিষয়ে আব্দুল্লাহ আল মুনীম বলেন, কোনো শিক্ষার্থীর যদি কোনো অভিযোগ থাকে তিনি তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে করতে পারেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমার সঙ্গে কথা বলেছে।

তাদের কথার যদি কোনো মেরিট থাকত তাহলে কর্তৃপক্ষ যে কোনো পদক্ষেপ নিত। কর্তৃপক্ষের সঙ্গে আমার কথা হয়েছে কিন্তু আমাকে ফাইনাল কোনো ইনস্ট্রাকশন দেওয়া হয়নি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন চেষ্টা করছে, আমরা নিয়মমাফিক চাচ্ছি শিক্ষার্থীদের যেভাবে উপকার করা যায় সে বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে দেখছি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অভিযোগটি আমরা অনুষদে পাঠিয়ে দিয়েছি। প্রত্যেকটি অনুষদে একটি করে গ্রিভেন্স কমিটি আছে।
শিক্ষার্থীরা তাদের একাডেমিক ও সহশিক্ষা কার্যক্রম সংক্রান্ত যে কোনো অনুযোগ, অসন্তোষ ও আপত্তি এই কমিটির কাছে লিখিত ও মৌখিকভাবে জানাতে পারবে। গ্রিভেন্স কমিটি তাদের এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।