চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জন করতে হবেঃ ড. মুনাজ

চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জন করতে হবেঃ ড. মুনাজ

শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জনে গুরুত্ব দেওয়ার আহ্বান বিডিইউ উপাচার্যের।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের নেতৃত্ব দেয়ার সক্ষমতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এর শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

আর সেই লক্ষ্যে শিক্ষার্থীদের এখন থেকে তার প্রস্তুতি গ্রহণ করতে হবে। শনিবার (১২ ডিসেম্বর)বিকালে জাতির পিতার জন্মশতবার্ষিকী ও বিজয় দিবস ২০২০ উপলক্ষ্যে ভার্চুয়াল পদ্ধতিতে বিডিইউ শিক্ষার্থীদের মধ্যে আয়োজিত প্রোগ্রামিং প্রতিযোগিতার ফলাফল ঘোষণাকালে মাননীয় উপাচার্য একথা বলেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আশরাফ উদ্দিন, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর, বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ আশরাফুজ্জামান, প্রোগ্রামার অনিত কুমার রায়সহ বিশ্ববিদ্যালয় শিক্ষক,শিক্ষার্থী ও কর্মকর্তা,কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মাননীয় উপাচার্য আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের নেতৃত্ব প্রদানের সক্ষমতা অর্জনে দক্ষ মানবসম্পদ তৈরিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ প্রতিষ্ঠার শুরু থেকেই কাজ করে আসছে।

ইতোমধ্যে চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী দুটি প্রোগ্রাম ইন্টারনেট অব থিংস ও আইসিটি ইন এডুকেশন এর মাধ্যমে শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করা হচ্ছে।

ডেটা অ্যানালাইসিস এন্ড ম্যানেজমেন্ট প্রোগ্রাম চালু করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অথরিটি (সিন্ডিকেট) অনুমোদন দিয়েছে।

ধীরে ধীরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, মেকাট্রনিক্সসহ চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী প্রোগ্রামগুলো এই বিশ্ববিদ্যালয়ের মূল পাঠ্য হিসেবে বিবেচিত হবে। মাননীয় উপাচার্য বলেন, বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে আমাদের অবশ্যই প্রযুক্তিকে সাথে নিয়ে টিকে থাকতে হবে।

এই বিষয়টি অনুধাবন করে মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করেছেন। এখন আমরা মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর নেতৃত্ব চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার দিকে এগিয়ে যাচ্ছি।

প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের দুটি প্রোগ্রামের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এবং প্রত্যেক ব্যাচের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ ব্যাচের সাথে প্রতিযোগিতা করেন।

প্রতিযোগিতায় আইওটি প্রোগ্রামের (২০১৮-১৯ শিক্ষাবর্ষের )শিক্ষার্থীদের মধ্যে জুনাইদ আবেদীন ইদমাম প্রথম,মোঃ তাসলিম আরিফ দ্বিতীয় এবং আবু সালেহ মোহাম্মদ মূসা তৃতীয় স্থান অর্জন করেন।

একই প্রোগ্রামের (২০১৯-২০ শিক্ষাবর্ষের) শিক্ষার্থীদের প্রতিযোগিতায় তৌসিফ মাহমুদ ইমন প্রথম, তাসনিমা হামিদ দ্বিতীয় মোঃ শাহরিয়ার হোসাইন অপু তৃতীয় স্থান অর্জন করেন।

অন্যদিকে আইসিটিই প্রোগ্রামের (২০১৮-১৯ শিক্ষাবর্ষের) শিক্ষার্থীদের প্রতিযোগিতায় ফাতেমা তুজ জোহরা মীম প্রথম, মোঃ মুরাদ হাসান দ্বিতীয় ও আবদুল্লাহ রাইয়ান তৃতীয় স্থান অর্জন করেন এবং একই প্রোগ্রামের (২০১৯-২০ শিক্ষাবর্ষের) শিক্ষার্থীদের প্রতিযোগিতায় মুহতামিম হাওলাদার প্রথম, সুরাইয়া জাহান দ্বিতীয় এবং মোঃ তাহমিদ তৃতীয় স্থান অর্জন করেন।

এর মধ্য থেকে প্রত্যেক ব্যাচের প্রথম স্থান অর্জনকারীকে পুরস্কার প্রদান করা হবে।