সফলতা এখন আদর্শের চেয়ে টাকার অংকে বেশী

ডাঃ আব্দুর নূর তুষার

এখন সফলতা মানে মানুষের জন‍্য কিছু করা নয়। সামাজিক অবদান নয়। ছেলেমেয়েরা এমন মানুষদের কথা শুনতে চায় যারা অনেক বেতন পাওয়া সিইও বা প্রচুর লাভ করে এমন ব‍্যবসার মালিক। যারা নিজের জন‍্য অনেক নিতে পেরেছে।

তারা শিক্ষকদের ডেকে এনে কথা শোনে না। কোনো সমাজসেবীর কথা শোনে না। কোন এতিমখানার স্থপতির গল্প শোনে না। এতিমখানায় জাকাত যে দেয় তার গল্প শোনে।

কোন ব‍্যবসা কোটি টাকার ইনভেস্টর বা বিনিয়োগকারী পেলে তাকে নিয়ে ব‍্যস্ত হয়ে যায়।

এখন বিক্রি হতে পারাটা সাফল‍্য।

ভেঞ্চার ক‍্যাপিটালিস্ট নামের প্রেডেটরি ক‍্যাপিটালিস্টরা কেবল টাকার জোরে ভবিষ‍্যতের তরুণদের স্বপ্ন কিনে নেয়ার নাম হলো এঞ্জেল ইনভেস্টমেন্ট। যে আপনার কষ্টের ফসল টাকা দিয়ে কিনে নিচ্ছে সে ফেরেশতা হবার দাবী করছে।

চাইলে ব‍্যাংক আপনাকে টাকা দিতে পারতো। সেটা দেয় না কারণ এই ইনভেস্টররাই ব‍্যাংকের মালিক। এরা নিজেরা ব‍্যাংক থেকে জনগণের পয়সা ঋণ নেয় আর আপনার ব‍্যবসা কিনে নেয়।

এই কেনাবেচা এখন মহত্ব।

সম্পদ যা কিছু তার সবই পৃথিবীতে তৈরী হয় প্রকৃতি ও মেধাকে শোষণ করে। সম্পদ উপার্জন তাই মহৎ কিছু না। আপনার প্রয়োজনের চেয়ে বেশি সম্পদ থাকা মানে আপনি সম্পদ এর অপচয় করছেন। বেশি নিচ্ছেন আর দিচ্ছেন কম।

একটি বিরাট ভবনে বিশের অধিক তলাজুড়ে আম্বানি একাই থাকেন এটা পড়ার জন‍্য আপনি ইন্টারনেটের বিল দেন। আম্বানি সেই ইন্টারনেট বেচে।

বিল গেটস গেটস ফাউন্ডেশন করে টাকা দেয়। এই টাকা আপনারই টাকা ছিলো। উইন্ডোজ ফ্রি না কিন্তু। তবু ভালো। তিনি বেজোসের মতো লোভী না।

গুগল আপনার তথ‍্য বেচে দেয়। ফেসবুকও তাই। আপনার প্রতিটা ক্লিক এর তথ‍্য সে বিক্রি করছে। এমনকি আমার এই লেখাটাও কোথাও ডেটা হিসেবে দিয়ে বলা হচ্ছে আমি লম্বা স্ট‍্যাটাস লিখি। আপনারা সেটা পড়েন। আপনাদের তথ‍্যও একই সাথে বেচা হচ্ছে।

আপনাকে বেচে দিতে পারা অথবা আপনার কাছে কিছু বেচতে পারাটাই আজ সবচেয়ে বড় সফলতা।

তাই আয় ও পদাধিকারের সফলতার গল্প শুনতে গিয়ে আসলে আপনারা এমন কারো গল্প শোনেন যে বহু বহু হরিণ মারা বাঘের মতো। অনেক মাংসের মালিক হয়েছে। অনেক খেয়েছে ও খাচ্ছে।

এই গল্প শুনে আপনি ভাবেন আপনিও অনেক হরিণ মেরে ধনী হবেন। সফল হবেন। আসলে আপনি অমানবিক হবার গল্প শুনছেন। আপনি লোভের গল্প শুনছেন। অনেক খেতে পারবেন ভাবছেন।

গল্প শুনলে পরিব্রাজকের গল্প শোনেন।

শোনেন একা বাবা বা একা মায়ের সন্তানকে বড় করার গল্প।

মুক্তির সংগ্রামের গল্প শোনেন সংগ্রামী কোন মানুষের কাছ থেকে।

খেলোয়াড়ের কাছে শোনেন জয়ের গল্প।

গল্প শোনেন প্রকৃতিপ্রেমী ; শিক্ষক ; গবেষক ও বিজ্ঞানীদের।

লেখকের গল্প শোনেন।

মানুষ হবার গল্প শোনেন।

লোভের গল্প আপনাকে দানবে পরিনত করবে। সুখ পাবেন না-বিলাসিতা কিনতে পারবেন; কোটি টাকার চাল বেচতে পারবেন; একটি ধানের শীষে শিশিরবিন্দু দেখার অসীম আনন্দ পাবেন না।

এই সবকিছু যখন টের পাবেন তখন কিছু করার সময় পাবেন না।