সব শিক্ষাপ্রতিষ্ঠানে ব্রডব্যান্ড ইন্টারনেটঃ তথ্য চেয়েছে সরকার

চলতি বছর দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ স্থাপনের উদ্যোগ নেয় সরকার। তারই ধারাবাহিকতায় সরকারি কলেজ ও শিক্ষা প্রশিক্ষণ ইনস্টিটিউটের তথ্য চেয়েছে সরকার।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত আদেশ জারি করে।

জানা গেছে, চলতি বছরের গত ১৮ সেপ্টেম্বর সরকারি স্কুল-কলেজ ও শিক্ষক প্রশিক্ষক ইনস্টিটিউটের প্রকৃত চিত্র জানাতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

এর অংশ হিসেবে গত ২২ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ৩৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে ইন্টারনেট সংযোগ রয়েছে কিনা তার হালনাগাদ তথ্য চায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কাছে। কিন্তু আড়াই মাসেও অধিদপ্তর হালনাগাদ তথ্য দিতে পারেনি।

গত ৬ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পত্র দিয়ে আবারও তথ্য চাওয়া হয়।

পত্রে বলা হয়, দেশের সকল সরকারি কলেজে ও ট্রেনিং ইনস্টিটিউটে অপটিক্যাল ফাইবার কেবল নেটওয়ার্ক স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ৩৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে সেবা পৌঁছে দেওয়া হবে।

যেসব প্রতিষ্ঠানে ইন্টারনেট সেবা পৌঁছেনি এরকম সরকারি কলেজ ও ট্রেনিং ইনস্টিটিউটের হালনাগাদ তালিকা জরুরি ভিত্তিতে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছিল।

কিন্তু অদ্যাবধি তালিকা পাওয়া যায়নি। এমতাবস্থায় জরুরি ভিত্তিতে তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হলো।

এই নির্দেশের পর দেশের সব সরকারি কলেজ ও শিক্ষা প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রধানদের কাছে তথ্য চেয়ে নির্দেশনা জারি করে।