ভবনের সরু স্থান থেকে আটকে পড়া ৭ টি কুকুর ছানা উদ্ধার করে চবি ছাত্র হাসান মাহমুদ আরাফাত

 

প্রানীজগতের বিড়ালসহ অনেক প্রানীদের প্রতি আমাদের ভালোবাসা থাকলেও কেনো যেনো কুকুরের প্রতি আমাদের তেমন সহানুভূতি দেখা যায় না। কিন্তু আমাদের সমাজে এখন ও এমন কিছু লোক আছে যারা প্রানীদের ক্ষেত্রে আর অন্যদের মত তেমন বৈষম্য করেন না।
তেমনই একটা গল্প চট্টগ্রাম এর হালিশহরের৷ সূত্র মারেফত জানা যায় চট্টগ্রাম এর হালিশহরের এক ভবনের দেয়ালের পাশে খুবই সরু একটি জায়গায় কয়েকটি কুকুরছানা আটকে পড়ে৷ স্বাভাবিক ভাবেই আবদ্ধ অবস্থায় বাচার জন্য কান্না করতে থাকে কুকুরছানা গুলো। স্থানীয় একজন বাসিন্দা প্রাণীদের জন্য কাজ করা ‘এনিম্যাল কেয়ার অব চট্টগ্রাম’ নামের একটি ফেসবুক গ্রুপে এই বিষয়ে সহায়তা কামনা করে একটি পোস্ট করেন। পোস্টটি দেখে পোস্টকারীর সাথে যোগাযোগ করে কুকুরছানাগুলোকে উদ্ধার করতে ছুটে যান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থী হাসান মাহমুদ আরাফাত। এ সময় কুকুর ছানাগুলো উদ্ধারের জন্য হাতের কাছে তেমন কোনো সরঞ্জাম ছিল না। পরে পোস্ট দিয়ে সাহায্য চাওয়া ব্যক্তির সহযোগিতায় লোহার শিক দিয়ে টেনে বেশ সময় চেষ্টার পরে পর্যায়ক্রমে সাতটি কুকুরছানা উদ্ধার করেন তিনি।
চবি শিক্ষার্থী হাসান মাহমুদ আরাফাত অনেক আগ থেকেই পথের কুকুর ও বিড়ালের সেবা দিয়ে যাচ্ছেন। কুকুরের চিকিৎসা ও ভ্যাকসিন কার্যক্রমগুলোও সম্পূর্ণ নিজ অর্থায়নে করছেন পশুপ্রেমী হাসান মাহমুদ আরাফাত।