খাগড়াছড়ির রিছাং ঝর্ণায় গোসল করতে নেমে জবি শিক্ষার্থীর মৃত্যু

অপু চন্দ্র দাশ (২৪)

ঝর্ণার পানিতে ডুবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক শিক্ষার্থীসহ দুইজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) মাটিরাঙ্গা উপজেলার পর্যটনকেন্দ্র রিছাং ঝর্ণার গভীর পানির কূপ থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

মৃতরা হলেন- জবির অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী  অপু চন্দ্র দাস ও তার বন্ধু প্রিতম দেব নাথ।

অপু লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার ভাঙ্গাখা গ্রামের বাসিন্দা। তার বাবার নাম দেবব্রত চন্দ্র দাস। আর প্রিতম খাগড়াছড়ি সদর উপজেলার দুলাল দেব নাথের ছেলে।

স্থানীয়রা জানায়, রিছাং ঝর্ণার উপরে দিকে আরেকটি ঝর্ণা রয়েছে। যেটি অনেক গভীর ও দুর্গম। বৃহস্পতিবার দুপুরে প্রীতম ও অপু গোসল করতে ঐ ঝর্ণায় নামলে তারা পানিতে তলিয়ে যায়।

বিকেলে স্থানীয়রা মরদেহ পানিতে ভাসতে দেখে পুলিশকে খবর দেয়। পরে সেনাবাহিনীর সহায়তায় পুলিশ মরদেহ উদ্ধার করে।

পুলিশ সূত্র জানিয়েছে, দুপুরে দুইজন মোটরসাইকেল যোগে ঝর্ণায় ঘুরতে আসে। তারা পাহাড় বেয়ে ঝর্ণার উপরের অংশে উঠে। এসময় পা পিছলে দুজন কূপে পড়ে যায়। সাঁতার না জানায় কেউ উঠতে পারেনি।

কূপের পাশে শুকনো জায়গায় তাদের মোবাইল, মানিব্যাগ, জুতা ও ব্যাগ রাখা ছিল। পুলিশ দুপুর আড়াইটার দিকে ঘটনাস্থল থেকে মরদেহ দুটি উদ্ধার করে মাটিরাঙ্গা থানায় নিয়ে আসে।

রিছাং ঝর্ণায় গোসল করতে নেমে ২ পর্যটকের মৃত্যু
রিছাং ঝর্ণায় গোসল করতে নেমে ২ পর্যটকের মৃত্যু

মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আলী বলেন,

খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে। সুরতহাল দেখে মনে হয়েছে- তারা কেউই সাঁতার জানতেন না।

ঘটনাস্থলের আশপাশেও অপরাধমূলক কোনো ক্লু চোখে পড়েনি। বিষয়টি তাদের পরিবারকে অবগত করা হয়েছে। এ ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান ওসি।

জবির অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লিয়াকত হোসেন মাহমুদ বলেন, বিষয়টি দুঃখজনক। বিভাগের মেধাবী শিক্ষার্থীর অকালমৃত্যুতে আমরা শোকাহত।

বিভাগের পক্ষ থেকে তার পরিবারের খোঁজখবর নেয়া হচ্ছে। পরবর্তীতে একাডেমিক মিটিংয়ে আলোচনা করে করনীয় কিছু থাকলে করবো।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ঘটনা জানার পরই মাটিরাঙ্গা ও লক্ষ্মীপুর থানার ওসির সাথে বলেছি। ওই শিক্ষার্থীর মা অসুস্থ। আমরা তার পরিবারের সাথেও যোগাযোগ করার চেষ্টা করছি।

আমাদের বিশ্ববিদ্যালয়ের অন্য এক শিক্ষার্থী সেখানে আছে। বিশ্ববিদ্যালয় থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

নিহত অপু চন্দ্র দাশের বন্ধু সোহেল জানান, স্বপ্নীল নামে এক ছাত্রের মায়ের বাবার বাড়ি খাগড়াছড়িতে বেড়াতে আসেন অপু চন্দ্র দাশ।

সেখান থেকেই স্বপ্নীলের মামা প্রীতম দেবনাথের সঙ্গে রিছাং ঝর্ণায় বেড়াতে গিয়েছিলেন অপু।

মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আলী বলেন, ঝর্ণার উৎসমুখে জমে থাকা পানির গভীর কূপে ডুবে তাদের মৃত্যু হতে পারে। পানিতে দুই পর্যটকের লাশ ভাসতে দেখে স্থানীয়রা খবর দিলে পুলিশ মরদেহ দুটি উদ্ধার করে।

লাশ ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত ৬ সেপ্টেম্বর বন্ধুদের সঙ্গে ঘুরতে এসে রিছাং ঝর্ণার গভীর পানিতে ডুবে মলাই জ্যোতি চাকমা (১৪) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়।