ঢাবি শেষ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা ও ফলাফল দ্রুত সম্পন্ন করার দাবী স্বতন্ত্র জোটের

করোনায় থমকে গেছে পুরা দেশের শিক্ষাব্যবস্থা। তবুও এগিয়ে যেতে হবে। এদিকে চাকরির পরীক্ষাগুলোর সার্কুলার দেয়া হচ্ছে।

এসময় সবচেয়ে দুশ্চিতায় রয়েছে শেষ বর্ষের শিক্ষার্থীরা। একটি সেমিস্টার দিলেই তারা চাকরিতে আবেদন করতে পারতেন।

সেজন্য তাদের শেষ পরীক্ষা দ্রুত নিয়ে তার ফল প্রকাশের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র জোট।

আজ যুগ্ম আহ্বায়ক চয়ন বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় তারা। এতে লেখা ছিলো –

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ সেশন ও ২০১৬-১৭ সেশনের বহু শিক্ষার্থী স্নাতক পর্যায়ের সর্বশেষ পরীক্ষা দিতে না পারায় বা ফলাফল প্রকাশিত না হওয়ায় কর্মজীবনে প্রবেশ করতে পারছেন না। তাদের পরিবার তাদের দিকে মুখ তুলে বসে আছে কিন্তু প্রশাসনিক ব্যর্থতায় তারা স্নাতক সম্পন্ন করতে পারছেন না।

পুরো পৃথিবী করোনার প্রথম ধাক্কায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিলেও রাষ্ট্রীয় ও প্রাতিষ্ঠানিক উদ্যোগে উচ্চতর শিক্ষা কার্যক্রম অন্যান্য দেশে পূর্বের গতিতে ফিরে এসেছে। খোদ বাংলাদেশেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বুয়েট, ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভাবে স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীদের দ্রুত পাশ করিয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে।

এর মধ্যে আবার ৪৩তম বিসিএস দরজায় কড়া নাড়ছে। এমতাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কর্মকাণ্ডের অভাব সত্যিই হতাশাজনক।

তাই শিক্ষার্থীদের কর্মজীবনে প্রবেশ ও সংসারের হাল ধরার স্বার্থে যত দ্রুত সম্ভব, স্বাস্থ্য বিধি মেনে স্নাতক শেষ বর্ষের সকল পরীক্ষা সম্পন্ন করে ফলাফল প্রকাশের দাবি জানায় স্বতন্ত্র জোট। বিশেষত ৩১ জানুয়ারি ৪৩তম বিসিএস পরীক্ষার রেজিস্ট্রেশন শেষ হওয়ার আগেই এই দুই সেশনের সকল লিখিত পরীক্ষা সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করতে হবে।