শিক্ষার মান নিয়ে কোনো আপোষ নয়ঃ চবি উপাচার্য

শিক্ষার মান নিয়ে কোনো আপোষ নয়ঃ চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে Accreditation and BNQF শীর্ষক ব্রিফিং অনুষ্ঠান ২৭ মে ২০২১ সকাল ১০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদেরকে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় যুগোপযোগী ও দক্ষ করে গড়ে তুলতে শিক্ষার মান অধিকতর বাড়াতে হবে।

তিনি বলেন, শিক্ষার মান নিয়ে কোনো আপোষ নয়। মাননীয় উপাচার্য বলেন, প্রতিযোগিতা পূর্ণ বিশ্বে আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীরা যাতে প্রতিযোগিতা থেকে ছিটকে না পড়ে তারজন্য বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়গুলোর ক্যারিকুলামের সাথে সামঞ্জস্য রেখে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করতে হবে।

এতে একদিকে শিক্ষার্থীরা যেমন প্রতিযোগিতায় নিজেদের অবস্থান সুদৃঢ় করতে পারবে, অন্যদিকে আমাদের প্রাণপ্রিয় শিক্ষা প্রতিষ্ঠানও বিশ্ব র‌্যাঙ্কিং এ সম্মানজনক জায়গা করে নিতে সক্ষম হবে।

চবি আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন এর সভাপতিত্বে এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালনক ড. নঈম উদ্দিন হাসান আওরঙ্গজেব চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত ব্রিফিং সেশনে চবি সিন্ডিকেট সদস্যবৃন্দ, ডিনবৃন্দ, এফসি সদস্যবৃন্দ, কলেজ পরিদর্শক, চবি বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের নির্ধারিত সভাপতি ও পরিচালকবৃন্দ, প্রক্টর এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

এতে আইকিউএসি’র বিগত একবছরের কার্যক্রম সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলী।

ব্রিফিং অনুষ্ঠানে প্রশ্নোত্তর সেসনে উপস্থিত সম্মানিত শিক্ষকবৃন্দ আলোচনায় অংশ গ্রহণ করেন সুনির্দিষ্ট মতামত উপস্থাপন করেন। সবশেষে ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক।