১০০ টাকায় মাসব্যাপী ইন্টারনেট: যে তথ্যগুলো জানা জরুরী

এখন থেকে অনলাইন ক্লাসে অংশ নিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টাকা দিয়ে ইন্টারনেট কিনতে হবে না।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) থেকে তারা বিনামূল্যে টেলিটকের ইন্টারনেট পাচ্ছেন।

বুধবার (৯ সেপ্টেম্বর) রাতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী তাঁর ফেসবুক আইডি থেকে এক স্ট্যাটাসে জানান, একদিন স্বপ্ন দেখেছিলাম আমার দেশের ছেলে-মেয়েরা শিক্ষার জন্য ইন্টারনেট পাবে বিনামূল্যে।

সেই স্বপ্নটা বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো বাস্তবায়িত হচ্ছে। ধন্যবাদ ইউজিসি ও টেলিটক।

এর আগে গত ২ সেপ্টেম্বর ইউজিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার জন্য নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ দিবে সরকারি মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেড।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবে।

১০ সেপ্টেম্বর থেকে টেলিটক এর ফ্রি ডাটা ব্যবহার করার সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা
১০ সেপ্টেম্বর থেকে টেলিটক এর ফ্রি ডাটা ব্যবহার করার সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। ছবি: টেলিটক

“প্রতিমাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা পাওয়া যাবে। রিচার্জকৃত টাকা তার মূল একাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডাটার জন্য ব্যয় করা যাবে।

অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতন ডাটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না।”

সকল টেলিটক সংযোগ ব্যবহার করা শিক্ষার্থীদের পড়াশোনার জন্য দারুন এই সুবিধাটি চালু হচ্ছে আজ (১০ সেপ্টেম্বর ২০২০) থেকে। ঘরে বসে নিশ্চিন্তে, পড়াশোনা চলুক নির্বিঘ্নে।

তথ্যাবলীঃ
১. ইউজিসি’র উচ্চ দক্ষতাসম্পন্ন তথ্য যোগাযোগের প্লাটফর্ম BdREN (Bangladesh Research and Education Network) এর আওতাধীন সমস্ত বিশ্বাবিদ্যালয়ের শিক্ষার্থীরা Zoom App ব্যবহার করে ফ্রি অনলাইন ক্লাস করতে পারবে।

২. সকল টেলিটক সিম থেকে উক্ত সুবিধাটি গ্রহণ করা যাবে। এজন্যে একজন শিক্ষার্থীকে ‘’নেটওয়ার্ক এ যুক্ত হবার জন্যে’’ ন্যূনতম ডাটা ব্যালেন্স থাকতে হবে। তবে BdREN প্লাটফর্ম এর মাধ্যমে Zoom App এ যুক্ত হবার পর আর কোন ডাটা চার্জ করা হবে না।

৩. ক্লাসের পাশাপাশি যদি কোনো শিক্ষার্থী ঐ ডিভাইস থেকেই অন্য কোন সাইট/এপ ব্রাউজিং করে অথবা মোবাইল ইন্টারনেট হটস্পট চালু করে অন্য কোনো ডিভাইস থেকে ইন্টারনেট ব্যবহার করা হয় তাহলে এই ইন্টারনেট ব্যবহারের জন্য যে ডাটা ব্যবহৃত হবে সে পরিমাণ ডাটার জন্যে চার্জ করা হবে।

৪. ফ্রি অনলাইন ক্লাসের সুবিধা পেতে হলে প্রত্যেক ছাত্রকে তার সিমে প্রতি মাসে ১০০ টাকা রিচার্জ করতে হবে, যা তার মূল একাউন্ট ব্যালেন্সে যোগ হবে। প্রতি মাসে ১০০ টাকার নিচে রিচার্জ করলে ফ্রি অনলাইন ক্লাসের সুবিধা পাবে না।

৫. শিক্ষার্থীদের সুবিধার্তে প্রথম মাসে এই ১০০ টাকা রিচার্জ করার বাধ্যবাধকতা নেই। দ্বিতীয় মাস থেকে অবশ্যই প্রতি মাসে ১০০ টাকা রিচার্জ করতে হবে। রিচার্জকৃত এই টাকা ভয়েস , ডাটা ও টেলিটকের যে কোনো সার্ভিস ক্রয়ের জন্য ব্যবহার করা যাবে। অব্যবহৃত ব্যালেন্স পরবর্তী রিচার্জের সাথে যোগ হবে।

৬. সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়েরর সম্মানিত শিক্ষকগন BdREN এর ফ্রি Zoom ক্লাসের লিংক শিক্ষার্থীদের প্রদান করবেন।

৭. শিক্ষার্থীরা ছাত্র-ছাত্রীদের জন্য টেলিটক এর বিদ্যমান বিশেষ সাশ্রয়ী ডাটা প্যাক হতে সুবিধামত ডাটা প্যাক ব্যবহার করতে পারবে।