বোর্ড চেয়ারম্যানদের সভা পরবর্তী যা জানা গেলো

বোর্ড চেয়ারম্যানদের সভা পরবর্তী যা জানা গেলো

শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের নিয়ে আয়োজিত আজকের সভায় বিভিন্ন ক্লাসের মূল্যায়ন পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে।

তবে এইচএসসি পরীক্ষা নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে।

সিদ্ধান্ত অনুযায়ী

  • অষ্টম থেকে নবম শ্রেণিতে অটো প্রমোশন হবে না, যে কোনো পদ্ধতিতেই মূল্যায়ন হবে। মূল্যায়নের ক্ষেত্রে ১৫ মার্চ পর্যন্ত স্কুলের ক্লাস, সংসদ টিভির ক্লাসকে প্রাধান্য দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।
  • পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর পরবর্তী ক্লাসে প্রমোশন নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এ বিষয়ে মাউশি থেকে সিদ্ধান্ত জানানো হবে।
  • অন্য সব ক্লাসের ক্ষেত্রে মূল্যায়ন পরীক্ষা নেয়া হবে। যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিস্থিতি সৃষ্টি হয়, তবে ক্লাসেই পরীক্ষা হবে। যদি সেই অবস্থা তৈরি না হয়, তবে অনলাইনে মূল্যায়ন হতে পারে। কারণ, অনেক প্রতিষ্ঠানেই এখন অনলাইনে ক্লাস চলছে।
  • ইলেভেন থেকে টুয়েলভ ক্লাসের বিষয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব মূল্যায়ন পদ্ধতিতে শিক্ষার্থীদের ক্লাসে তুলে দেবে।

 

এর আগে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্বে দুপুর সোয়া ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়।
উল্লেখ্য, গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে তা স্থগিত করা রয়েছে। তবে কওমি মাদরাসা খুলে দেয়া হলেও অন্যসব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।