করোনাযোদ্ধাদের পর শিক্ষকদের টিকা পাওয়া উচিত

স্কুল বিদ্যালয় ক্লাসরুম শিক্ষার্থী

কোভিড–১৯ ছড়িয়ে পড়ার পর বিশ্বব্যাপী শিশুশিক্ষায় ব্যাপক প্রভাব পড়েছে। শিক্ষকদের স্কুলে যদি ফেরত আনা যায়, তাহলে সেই পরিস্থিতির (প্রভাব) উন্নতিতে হয়তো কিছু করা যাবে।

তাই প্রথম সারির করোনাযোদ্ধাদের (চিকিৎসা–সংশ্লিষ্ট সবাই) টিকা দেওয়ার পর জরুরি ভিত্তিতে শিক্ষকদের করোনা টিকা দেওয়া উচিত বলে মনে করছে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)।

গত মঙ্গলবার (১৫ ডিসেম্বর) নিউইয়র্ক সদর দপ্তর থেকে ইউনিসেফ এক বার্তায় এসব কথা বলে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, করোনা সংক্রমণের কারণে এখন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। একবার যদি শিক্ষকদের টিকা দেওয়া হয়ে যায়, তাহলে তাঁরা ক্লাসে পড়াতে যেতে পারবেন।

সে ক্ষেত্রে তাঁদের আর করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকবে না। নির্বিঘ্নে স্কুলে পাঠদান শুরু করা যাবে। শিক্ষকেরাও নির্ভয়ে নিয়মিত ক্লাস নিতে পারবেন।

২০২০ সালের এপ্রিলের শেষের দিকে বিশ্বের স্কুলগুলো বন্ধ হওয়া শুরু হয়। ফলে বিশ্বব্যাপী প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থীর পড়াশোনা ব্যাহত হয়েছিল। এরপর শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে।

তবে এটাও ঠিক যে শিশুদের মধ্য দিয়ে করোনা ছড়িয়ে পড়ার কারণ পাওয়া যায়নি। এর মধ্যে করোনা সংক্রমণ কমে আসায় কোনো দেশে স্কুল খোলা হয়েছে।

১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী প্রতি ৫ জনের মধ্য ১ জন স্কুলশিক্ষার্থীর স্কুল বন্ধ। আর স্কুলে যেতে না পারা শিশুর সংখ্যা ৩২০ মিলিয়ন।

ইউনিসেফের আশঙ্কা, শিশুরা স্কুলের থেকে যত বেশি সময় দূরে থাকবে, ততই ঝরে পড়া শিশুর সংখ্যা বাড়তে থাকবে। আর সেই সংখ্যা নিয়ন্ত্রণে রাখার একমাত্র উপায় স্কুলে ক্লাস শুরু করা।

সেই পথে না হাঁটলে শিক্ষাক্ষেত্রে বড় প্রভাব পড়তে পারে বলে মতপ্রকাশ করেছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর।

তিনি বলেছেন, ‘খুবই কঠিন এ সিদ্ধান্ত (স্কুল খোলা) নেওয়া, কিন্তু একটা কোনো উপায় বের করতেই হবে। পরবর্তী প্রজন্মের কাছে আগামী দিনগুলো যাতে সুন্দর হয়, তার নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আমাদেরই।

আর পরবর্তী প্রজন্মকে যাঁরা (শিক্ষক) গড়ে তুলবেন, তাঁদের নিরাপত্তা দিয়েই কাজটা শুরু করতে হবে। সেই কারণেই আমাদের সিদ্ধান্ত নেওয়া দরকার।’

হেনরিয়েটা ফোর বলেন, করোনা সংক্রমণের প্রভাবে বিশ্বব্যাপী শিশুশিক্ষায় ব্যাপক প্রভাব পড়েছে।

শিক্ষকদের যদি স্কুলে ফেরত আনা যায়, তাহলে সেই পরিস্থিতির উন্নতিকল্পে হয়তো কিছু করা যাবে।

এর আগে দ্রুত স্কুল খোলার কথা বলেছিল মার্কিন বিশেষজ্ঞ দল