১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণির লটারীর ফলাফল প্রকাশ

ছাত্রছাত্রী

২০২১ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির লক্ষ্যে টেলিটকের কারিগরি সহায়তায় লটারীর মাধ্যমে প্রস্তুতকৃত ফলাফল প্রকাশ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৩৯০ টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে গত ১৫ ডিসেম্বর ২০২০ ইং তারিখে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হয়। উক্ত প্রক্রিয়ায় দেশব্যাপী সরকারি বিদ্যালয়সমূহ হতে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য মোট ৭৭,১৪০ টি শূন্য আসনের চাহিদা পাওয়া যায়। উক্ত শূন্য আসনের বিপরীতে ৫,৭৪,৯২৯ টি আবেদন গৃহীত হয়। গৃহীত আবেদন সমূহ হতে ভর্তির লক্ষ্যে শ্রেণিভিত্তিক বন্টন কার্যক্রমে এবছর প্রথম ডিজিটাল লটারি পদ্ধতি অবলম্বন করা হয়।

উল্লেখ্য যে, লটারিতে নির্বাচন প্রক্রিয়ায় সরকারি স্কুল ভর্তি নীতিমালা অনুসরণ করা হয়। নীতিমালা অনুযায়ী, ক্যাচমেন্ট, মুক্তিযোদ্ধা, পোষ্য কোটা, সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রতিবন্ধী কোটাসহ নিয়মানুযায়ী সকল কোটা বিবেচনা করা হয়েছে। শূন্য আসন থাকা সাপেক্ষে এবং প্রার্থীর স্ব-স্ব ক্ষেত্রে ক্লাস, শিফট ও পছন্দের ক্রমানুযায়ী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। ডিজিটাল অনলাইন লটারি কার্যক্রমে “Software” এর মাধ্যমে Random পদ্ধতিতে ছাত্র ছাত্রীদের নির্বাচন করা হয়েছে । উক্ত ডিজিটাল অনলাইন লটারি প্রক্রিয়ায় মাধ্যমে ছাত্রছাত্রী নির্বাচন কার্যক্রমে সাংবাদিকবৃন্দের উপস্থিতিতে Live রেজাল্ট প্রকাশের মাধ্যমে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালায়ের মাননীয় শিক্ষামন্ত্রী জনাব ডাঃ দীপু মনি এম.পি., বিশেষ অতিথি শিক্ষা মন্ত্রণালায়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এম.পি., মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ মাহবুব হোসেন, আজকের অনুষ্ঠানের সভাপতি জনাব প্রফেসর ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক, মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রণালয় এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সাহাব উদ্দিন সহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

অদ্য বিকাল ৫.০০ ঘটিকা থেকে http://gsa.teletalk.com.bd এই ওয়েবসাইট থেকে রেজাল্ট পাওয়া যাচ্ছে।

Invest in Social

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *