রুয়েটের জন্য ২৫৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিলো একনেক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) গতকালের (২২ ডিসেম্বর) সভায় ৩ হাজার ৩০৮ কোটি ৩৬ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ের ৫টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ্যে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২৫৯ কোটি ১৭ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন পেয়েছে।

RUET
RUET

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে এনএসই সম্মেলনকক্ষে আয়োজিত সভায় প্রকল্প পাঁচটির অনুমোদন দেওয়া হয়। সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সভায় ভার্চুয়ালি যোগ দেন।

পাঁচ প্রকল্পের মোট ৩ হাজার ৩০৮ কোটি ৩৬ লাখ টাকার মধ্যে সরকারি অর্থায়ন এক হাজার ২৪৫ কোটি ৩০ লাখ টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ন ২০ কোটি ৯৮ লাখ টাকা এবং বৈদেশিক উৎস হতে ঋণ নেওয়া হবে ২ হাজার ৪২ কোটি ৮ লাখ টাকা। পাঁচটি প্রকল্পের মধ্যে এটি একটি নতুন।

অনুমোদিত অন্য প্রকল্পসমূহ:
১. শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ‘রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প’। প্রকল্পটি প্রথম সংশোধিত। এই প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২৫৯ কোটি ১৭ লাখ টাকা। এর পুরো অর্থায়ন করবে সরকার।

রুয়েটের প্রকল্প

২. অনুমোদন পাওয়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে ‘নরসিংদী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৭৯৫ কোটি ১৬ লাখ টাকা। এই প্রকল্পের পুরো অর্থায়ন করবে সরকার। এটি নতুন প্রকল্প।

৩. ১১৬ কোটি ৫৪ লাখ ব্যয় ধরা হয়েছে ‘খুলনা শহরে পয়ঃনিস্কাশন ব্যবস্থা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্পে। এটিও বাস্তবায়ন করবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এটি প্রথম সংশোধিত প্রকল্প।

৪. বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ‘প্রিপেইড গ্যাস মিটার স্থাপন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ২৫৪ কোটি ৯০ লাখ টাকা। এটি দ্বিতীয় সংশোধিত প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নে সরকার দেবে ২৩ কোটি ৬০ লাখ, ২০ কোটি ৯৮ লাখ টাকা সংস্থার নিজস্ব অর্থায়ন ও প্রকল্প ঋণ এবং অনুদানে অর্থায়ন ধরা হয়েছে ২১০ কোটি ৩২ লাখ টাকা।

৫. জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের অধীনে এক হাজার ৮৮২ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি’ প্রকল্প।

Invest in Social

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *