রাবির ভিসি হচ্ছেন হাবিবুর রহমান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হচ্ছেন অধ্যাপক হাবিবুর রহমান। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক।

শিক্ষা মন্ত্রণালয় থেকে কয়েক দিন আগে ভিসি নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়টির তিন শিক্ষকের নামের তালিকার একটি সামারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। এই সামারি প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য প্রস্তুত করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোনো সময় এই ফাইলে স্বাক্ষর করবেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র কালের কণ্ঠকে জানিয়েছে।

সূত্রটি জানায়, ভিসি নিয়োগের জন্য তিন শিক্ষকের প্রথমেই রয়েছে অধ্যাপক হাবিবুর রহমানের নাম। আর রীতি অনুযায়ী নিয়োগের জন্য প্রথমজনকে মনোনীত করা হয়।

এই তালিকায় ২ নম্বরে রয়েছেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস এবং ৩ নম্বরে পরিবেশবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক গোলাম সাব্বির সাত্তার।

ভিসি নিয়োগের ফাইলে প্রধানমন্ত্রীর স্বাক্ষরের পর তা বঙ্গভবনে রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আনুষ্ঠানিকভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসির নাম প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়।

অধ্যাপক হাবিবুর রহমানের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে। তাঁর পিতা প্রয়াত ডা. ইয়াসিন আলী মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি আওয়ামী লীগের সংকটকালে ১৯৭৯ সালে চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-নাচোল-ভোলাহাট) আসন থেকে সংসদ সদস্য প্রার্থী হিসেবে নির্বাচন করে অল্প ভোটে পরাজিত হন।

ইয়াসিন আলী গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদ ছাড়াও চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্ব পালন করেন।

এ বছর ৬ মে বহুল আলোচিত-সমালোচিত ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের মেয়াদ শেষ হয়। এরপর তিন মাসেরও বেশি সময় ধরে রাবি উপাচার্যের পদটি শূন্য রয়েছে।

Invest in Social

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *