IEEE CS Bangladesh Chapter এর CHAIR নির্বাচিত হয়েছে গ্রীন ইউনিভার্সিটির উপ-উপাচার্য

IEEE কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার এর Chair নির্বাচিত হয়েছেন গ্রীন ইউনিভার্সিটি এর উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আব্দুর রাজ্জাক।

বর্তমানে তিনি গ্রীন ইউনিভার্সিটির উপ-উপাচার্য এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন হিসাবে দায়িত্ব পালন করছেন।

অধিকন্তু, তিনি একই বিভাগের গ্রীন নেটওয়ার্কিং রিসার্চ গ্রুপের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি IEEE কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

তিনি যথাক্রমে ১৯৯৭ সালে এবং ১৯৯৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থবিজ্ঞান এবং ইলেকট্রনিক্সে বিএস এবং কম্পিউটার সাইন্স এ এমএস ডিগ্রীলাভ করেন।

তিনি ২০০৯ সালে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ দক্ষিণ কোরিয়ার কিউং হি বিশ্ববিদ্যালয় থেকে Ph.D. ডিগ্রীলাভ করেন।

তিনি ২০১০-২০১১ চলাকালীন সময়ে দক্ষিণ কোরিয়ার কিউং হি বিশ্ববিদ্যালয়, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন কলেজের গবেষণা অধ্যাপক ছিলেন।

তিনি ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার, স্ট্রাটফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং অধ্যাপক হিসাবে কাজ করেছিলেন।

তিনি বাংলাদেশ সরকার এবং ইনফরমেশন সোসাইটি ইনোভেশন ফান্ড (ISIF) এশিয়া দ্বারা অর্থায়িত কিছু জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রকল্পের প্রধান তদন্তকারী ছিলেন।

অধিকন্তু, তিনি IEEE কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার (২০১৮-২০১৯) এর ভাইস-চেয়ারপারসন ছিলেন।

তার গবেষণার ইন্টারেস্ট জায়গা হলো ওয়্যারলেস নেটওয়ার্কিং প্রোটোকল এবং আর্কিটেকচার, ওয়্যারলেস সেন্সর এবং বডি এরিয়া নেটওয়ার্কস, সেন্সর ডেটা ক্লাউডস, ইন্টারনেট অফ থিংস, কগনিটিভ রেডিও নেটওয়ার্কস ইত্যাদি।

তিনি ইন্টারন্যাশনাল কনফারেন্স এবং জার্নালে ১৩০+ গবেষণা পত্র প্রকাশ করেছেন।

তিনি IEEE এক্সেসের সহযোগী সম্পাদক, জার্নাল অফ নেটওয়ার্কস এন্ড অ্যাপ্লিকেশনস (JNCA,Elsevier), এবং ইন্টারন্যাশনাল জার্নাল অব ডিস্ট্রিবিউটেড সেন্সর নেটওয়ার্কস এর সম্পাদকীয় বোর্ড সদস্য।

STI 2019-2020 এর জেনারেল চেয়ার, ICIET 2019-2018 এর TPC চেয়ারম্যান, TPC সদস্য IEEE HPCC, ICOIN, SCALCOM, SKIMA, ICIEV, ADM, NSysS, ICACCI ইত্যাদি।

তিনি IEEE এর সিনিয়র সদস্য, IEEE কমিউনিকেশনস সোসাইটির সদস্য, IEEE কম্পিউটার সোসাইটি, ইন্টারনেট সোসাইটি (ISOC), প্যাসিফিক টেলিযোগাযোগ কাউন্সিল (PTC) এবং KIPS এর সদস্য.

Invest in Social

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *