হল খোলার দাবিতে আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

হল খোলার দাবিতে আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

আবাসিক হল খুলে পরীক্ষা নেওয়াসহ কয়েকদফা দাবিতে আন্দোলন শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আজ বুধবার (২৩ ডিসেম্বর) সকাল থেকে এ আন্দোলন শুরু করেন তারা। এসময় পরীক্ষার সময় স্বাস্থ্যবিধি নিশ্চিত করারও দাবি জানান তারা।

জানা গেছে, সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন শুরু করেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরুর আগে আবাসিক খুলে দেওয়ার দাবি জানান।

হল খুলে পরীক্ষা নেয়ার দাবিতে ঢাবি ভিসিকে ছাত্রদলের স্মারকলিপি

উপাচার্যকে স্মারকলিপি প্রদান
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মোঃ আবিদুল ইসলাম খানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

হল খুলে দেওয়ার দাবিতে এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা
হল খুলে দেওয়ার দাবিতে এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা

এদিকে রাজু ভাস্কর্যের পাদদেশেই হল খুলে দেওয়ার দাবিতে এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা। এসময় তারা চারদফা দাবি জানিয়েছেন।

তাদের দাবির মধ্যে রয়েছে, অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষার্থীদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে হল খুলে দিতে হবে।

এক্ষেত্রে মেডিকেল সেন্টারে করােনা ইউনিট স্থাপন এবং পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করতে হবে। বহিরাগত প্রবেশ সীমিত করতে হবে। হলে প্রবেশ ও বাহির হওয়ার ক্ষেত্রে কঠোর চেকিং ও স্বাস্থবিধি অনুসরণ করতে হবে।

খাবার বক্সের ভিতরে করে রুমে নিয়ে যাওয়া। প্রতি ফ্যাকাল্টিতে হাত ধায়ার ব্যবস্থা করতে হবে। অসুস্থ শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার ব্যাপারে ভিন্ন নীতিমালা প্রণয়নসহ অন্যান্য প্রযোজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এছড়া দ্বিতীয় দাবি পরীক্ষার পূর্বে শিক্ষার্থীদের অবশ্যই পর্যাপ্ত প্রস্তুতি নেয়ার সুযােগ দিতে হবে। প্রযােজনে মেকাপ ক্লাসের ব্যাবস্থা করতে হবে। তৃতীয় দাবি ডিভাইস সমস্যায় থাকা শিক্ষার্থীদের জন্য ডিভাইসের ব্যাবস্থা করার কথা থাকলেও এটা করা হয়নি।

ডিভাইসের ব্যাবস্থা করতে হবে। সর্বশেষ দাবি শিক্ষার্থীদের নেট প্যাকেজ কেনার জন্য ন্যূনতম মাসিক থরচ দিতে হবে। সংগঠনের সভাপতি বিন ইয়ামিন মােল্লা এ দাবির কথা জানান।