MITতে প্রথম বাংলাদেশি টেক্সটাইল ইঞ্জিনিয়ার শুভ

MIT তে পিএইচডি'র সুযোগ পেয়েছেন বুটেক্সের শুভ

একাডেমিক র‍্যাংকিং এর শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এম আই টি তে বায়ো ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডির সুযোগ পেয়েছেন ইকরা ইফতেখার শুভ। তার রিসার্চ প্রজেক্ট টপিক “A Blend Of Biomedical Engineering, Electronic Sensor Fabrication & Computer Science ”

গত ৬ ই জুন ২০২১ শুভ তার ফেসবুক প্রোফাইলে বিষয়টি শেয়ার করেন। তিনি বুটেক্স-৩৪ তম ব্যাচের ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন। স্নাতক পর্যায়ে তিনি নিজ বিভাগে ২য় স্থান এবং ব্যাচে ৩য় স্থান অর্জন করেছিলেন।

তিনি আরো জানান, গ্রাজুয়েশন শেষ করার পর তিনি গবেষণায় আত্মনিয়োগ করেন। একনিষ্ঠ পরিশ্রমের ফলে তিনি পরবর্তীতে বেশকিছু সফল গবেষণা প্রকাশ করার সৌভাগ্য লাভ করেন।

এছাড়াও তিনি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থীদের জন্যে বিভিন্ন একাডেমিক এবং নন-একাডেমিক বই প্রকাশ করেন যা ইতিমধ্যেই টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থী এবং শিক্ষকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

বইগুলো সাধারণত বুটেক্সে এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে পড়ানো হচ্ছে। এখন পর্যন্ত তার প্রকাশিত বই এর সংখ্যা ৩০ এরও বেশী, যার অনেকগুলোই পাঠ্যবই হিসেবে পড়ানো হচ্ছে।

এম আই টি ক্যাম্পাস
এম আই টি ক্যাম্পাস

এম আই টিতে তার কোর্স এবং রিসার্চ ফিল্ড জানতে চাইলে তিনি জানান, গ্রাজুয়েশন ডিগ্রি তথা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সাথে তার এম আই টি এর রিসার্চ ফিল্ড সম্পর্কযুক্ত। তার রিসার্চ প্রজেক্ট হলো “A Blend Of Biomedical Engineering, Electronic Sensor Fabrication & Computer Science “।

তার এই অর্জনে বুটেক্স ছাড়াও দেশের পুরো টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কমিউনিটি আনন্দিত। এম আই টিতে তিনিই প্রথম এবং একমাত্র টেক্সটাইল ইঞ্জিনিয়ার হিসেবে এই সুযোগ লাভ করেছেন।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় থেকে এর আগে নাসা, জার্মান স্পেস স্টেশন, কর্ণেল ইউনিভার্সিটি, ড্রেডসন ইউনিভার্সিটি ( ডাড স্কলারশিপ ও জার্মান রিনাউন্ড গবেষণা এওয়ার্ড ), গেন্ট ইউনিভার্সিটি (ইরাসমুস+ স্কলার)সহ বিভিন্ন ওয়ার্ল্ড ফেমাস প্রতিষ্ঠানে পদচিহ্ন এঁকেছিলেন। তবে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড থেকে এম আই টিতে এইবারেই প্রথম।

বুটেক্স থেকে স্নাতক সম্পন্ন করার পর তিনি কানাডার University of Manitoba তে এম এস সম্পন্ন করেন। এছাড়া তিনি গবেষণা সহযোগী হিসেবে কাজ করেছেন ইউনিভারসিটি ওব আলবার্টাতে।

রিসার্চ প্রোফাইল:

Invest in Social

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *