পিসিইউ ব্রিজ ট্রফি টুর্নামেন্টে রানার্সআপ বুয়েট

ব্রিজ টিম

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য সুখবর। গত ২৮-২৯ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে অনুষ্ঠিত পিসিইউ বিশ্ববিদ্যালয়ভিত্তিক ব্রিজ ট্রফি টুর্নামেন্টে রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ প্রকৌশল বিদ্যালয় দল।

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এই আসরের অয়োজক ছিল বেলজিয়ামে এন্টিয়র্পের একটি বিশ্ববিদ্যালয়। আসরে অংশ নেয় ১৬ দেশের ২৬ বিশ্ববিদ্যালয়ের ১৭০ খেলোয়াড়।

শনিবার সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের মিলনায়তনে বুয়েট দলকে সংবর্ধনা দিবে বাংলাদেশ ব্রিজ ফেডারেশন।

এই আসরে বাংলাদেশ দলের অন্যতম খেলোয়াড় ছিলেন মোহাম্মদ আলাউদ্দিন। তিনি জানান, এই আসরে আমরা রানার্সআপ হবো, এটা কখনই ভাবিনি। কেননা আমাদের স্পন্সর নেই।

আর্থিক সমস্যা। অন্য কোন সুযোগ-সুবিধাও তেমন পাইনি। এই আসরের জন্য দলগতভাবে সেভাবে অনুশীলনও করতে পারিনি।

কোভিডের কারণে অনেকদিন খেলার বাইরে ছিলাম। তাই ব্যক্তিগতভাবে যে যেভাবে পেরেছি টুকটাক অনুশীলন করেছি। এগুলো সম্বল করেই আসরে খেলেছি। পুরো আসরে মোট ১৫ রাউন্ড (১৬০ বোর্ড) খেলতে হয়েছে আমাদের।

প্রতিপক্ষ ছিল অক্সফোর্ড ও ক্যামব্রিজের মতো নামী বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়। কোয়ার্টারে আমরা হারাই ২০১৭ যুব বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স দলকে। সেমতে হারাই নেদারল্যান্ডের শীর্ষ বিশ্ববিদ্যালয় দলকে। ফাইনালেও ভালই লড়াই করেছিলাম। কিন্তু ব্রাডলাক, ভাগ্য সহায় না হওয়াতে ৭৪-৬২ স্কোরে হেরে যাই ফ্রান্সের ইউনিভার্সিটি অব মন্টপেলারের কাছে।

২৬ বছর বয়সী চাঁদপুরের ছেলে আলাউদ্দিন আরও যোগ করেন, রানার্সআপ হয়ে প্রথমে কিছুটা আক্ষেপ হলেও তারপরও আমরা খুশি। কারণ এত সীমিত সুযোগ ও সামর্থ্য নিয়ে আমরা প্রত্যাশার চেয়েও অনেক ভাল ফল করেছি।

আলাউদ্দিনদের দলের ছয় জন ২০১৮ সালে এশিয়া কাপ ব্রিচ আসরে বাংলাদেশের হয়ে অংশ নিয়েছিলেন। ১৪ দলের মধ্যে ত্রয়োদশ হয়েছিলের তারা। এছাড়া ২০১৯ যুব বিশ্বকাপেও খেলতে ক্রোয়েশিয়া যাবার কথা ছিল এই দলের। কিন্তু যেতে পারেননি ভিসা জটিলতায়।

* রানার্সআপ বুয়েট ব্রিজ দল ॥ মোহাম্মদ আলাউদ্দিন, হাসান আল বান্না, প্রান্ত সরকার, খন্দকার অন্তর, শহীদুল ইসলাম, মোস্তাফিজুর রহমান হাবীব, আবির হাসান এবং মাহমুদুল হাসান সুমন (অধিনায়ক) ।

ব্রিজ ট্রপি সম্পর্কে জানুন