প্ল্যানিং,ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং হবে প্রকৃতি কে সাথে নিয়ে

প্ল্যানিং,ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং হবে প্রকৃতি কে সাথে নিয়ে,প্রকৃতিকে ভিত্তি করে। সবুজ শহর গড়তে এটা অনেক গুরুত্বপূরণ চলক নি:সন্দেহে।

নেচারভেশন প্রযেক্ট এর সম্পর্কে শুনেছেন? নেচারভেশন প্রযেক্ট মূলত ইউরোপিয়ান দেশগুলোকে নিয়ে প্রযেক্ট যে প্রযেক্ট এর মুল উদ্দশ্য প্রকৃতি ভিত্তিক ইনফাস্ট্রাকচার তৈরি, প্রকৃতি ভিত্তিক সমাধান এবং প্রকৃতি ভিত্তিক সবুজ শহর তৈরি।

উৎপাদন ও হতে হবে প্রকৃতি বান্ধব। এ প্রযেক্ট হেল্প করবে ১৭ টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও। কেননা এ প্রযেক্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ১৭ টির অন্যতম একটি ‘ ক্লাইমেট চেঞ্জ’ এর উপর প্রভাব বিস্তার করতে আর প্রতিটি লক্ষ্য যেহেতু একে অপরের সাথে সম্পর্কিত তাই এটা সবগুলো লক্ষ্যমাত্রা অর্জনে প্রভাব বিস্তার করবে।

ইউরোপের দেশগুলোর ক্ষেত্রে এরকম প্রযেক্ট গ্রহন ও বাস্তবায়ন সম্ভব কারণ দেশগুলো উন্নত দেশ এবং ‘স্মার্ট সিটি’ সমৃদ্ধ দেশ।

আমি মনে করি,স্মার্ট শহরগুলোর জন্য আরো সহজ হয়ে যায় কেননা শহরগুলোতে ‘ আরবান ইনফরমেটিক্স ‘ খুবই ভালোভাবে ইউজ করা হয় যা সহজতর করে মানব জীবন ও উন্নত করে জীবনযাত্রার মান। নেদারল্যান্ডের শহর আমস্টারডাম কে ‘ সবুজ শহর ‘ বলা হয়। ১৯৭০ সাল থেকে সেখানে সাইকেল এর প্রচলন করা হয় ব্যাপক পরিমাণে যা এখনো সবচেয়ে বেশি ব্যবহৃত ও জনপ্রিয় যানবাহন।

এখনো সেখানে মানুষ অফিস করে সাইকেল এ চড়ে। তাই পেট্রোলচালিত গাড়ির ধোঁয়াপূর্ণ পরিবেশ আর যানযট দুটোই এখন আমস্টারডাম এ নেই বললেই চলে।

©Badhon Bagchi
URP,PUST