ঢাবি ভর্তি পরীক্ষা কাল সকালেঃ শেষ সময়ে যা করণীয়

রাত পোহালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।সবার জন্য শুভকামনা,দোয়া ও ভালোবাসা রইলো।কিছু কথা অবশ্যই মাথায় রাখবে।

১) পর্যাপ্ত পরিমান সময় নিয়ে বাসা থেকে বের হবে,এটি খুবই জরুরি।গাড়িতে উঠে একবারের জন্য ও যেনো সময় নিয়ে চিন্তা করতে না হয়।

২) আজকে রাতেই প্রয়োজনীয় সকল কাগজপত্র গুছিয়ে রাখবে।

৩) তুমি চান্স পাবা কিনা ইতিমধ্যে সেটা আল্লাহ নির্ধারন করে রেখেছেন, আজকে রাতের পড়া না পড়ায় কিচ্ছু আসে যায়না।ভালো লাগলে একটু বই ঘাটাঘাটি করো নাহলে পড়ার দরকার নাই,চিল মুডে থাকো।টেনশনে কখনো চান্স আসবেনা,বরং চান্স বাদ যাওয়ার সম্ভাবনা আছে।

৪) এমসিকিউ অংশে ভালো করার সর্বোচ্চ চেষ্টা করবে।কেননা তুমি রিটেনে যতোই ভালো করো,এমসিকিউ তে টপ ৯-১০ হাজারের ভেতর না থাকলে রিটেন খাতা দেখবেইনা।

৫) প্রথমে বায়োলজি/কেমেস্ট্রি তারপর ফিজিক্স তারপর ম্যাথ এই অনুপাতে উত্তর করার চেষ্টা করবে।প্রথম ধাপে যেগুলো সিউর পারো সেগুলো একবার দাগিয়ে যাবে এবং যেগুলো মোটামুটি সিউর যেমন এন্সার হয় ক নাহয় খ এমনগুলো একটু দাগ দিয়ে রাখবে।

প্রথম ধাপে সিউরগুলো দাগানো শেষ হলে কনফিউশানগুলো থেকে ৬০% উত্তর করার চেষ্টা করবে।আর যেগুলো একদম ই নতুন মনে হয় সেগুলো দাগানো থেকে বিরত থাকবে।

৬) বায়োলজি এবং কেমেস্ট্রি এমসিকিউ চেষ্টা করবে ১৫-১৬ মিনিটের ভেতর শেষ করতে। এই ২ বিষয়ে যতো কম সময় লাগাবে ম্যাথ এবং ফিজিক্স ততো ভালো এক্সাম দিতে পারবে।

৭) রিটেনের ক্ষেত্রে কোনো প্রশ্ন বাদ রেখে আসবেনা। যতটুকুই পারো ততটুকু উত্তর করবে। একটা ম্যাথ ফুল পারোনা তাতেও সমস্যা নেই। যদি সঠিক সূত্রটাও এপ্লাই করতে পারো ১ পাবে।তবে অবাঞ্চিত কিছু লিখা থেকে বিরত থাকবে।

৮) দেওয়া আছে,আমরা জানি, সুতরাং,বরং এইসব হাবিজাবি জিনিস লিখা থেকে বিরত থাকবে। স্যার ভালো করেই জানে তোমরা জানো, দেওয়া আছে। এগুলো লিখে সময় নষ্ট না করে সরাসরি উত্তর লিখবে।যতো শর্টকাটে সম্ভব সঠিক উত্তর দিবে।

৯) পরীক্ষার হল থেকে বের হলে অনেককেই দেখবে ১০০ তে ১০৫ পেয়ে যাবে।এগুলো দেখে ঘাবরানোর কিছু নেই,কাউকে এতো পাবে অতো পাবে বলতে দেখলে একটা মুচকি হাসি দিয়ে সাকি সাকি গান শুনতে শুনতে বাসায় এসে একটা ঘুম দিয়ে রাবির প্রস্তুতি নিতে শুরু করবে।

সবার জন্য অনেক অনেক দোয়া রইলো।

ইনশাআল্লাহ সবার রেজাল্ট ভালো হবে।অনেকগুলো ঢাবিয়ান পাবো,ঢাবি ক্যাম্পাসে গেলে একসাথে পেয়ারার ভর্তা খাবো।

লেখকঃ এইচ এম মহসিন

আরো পড়ূনঃ ঢাবি ভর্তি পরীক্ষা নিয়ে কিছু প্রশ্নোত্তর